মেঘলা

সামিয়া's picture
Submitted by Swarnali [Guest] on Fri, 13/02/2009 - 11:07am
Categories:

আর মাত্র দু’দিন, তারপরই মেঘ চলে যাবে। আবার কতদিন পর আসবে কে জানে। তাই বিকেলে বের হলাম আমি আর মেঘ, উদ্দেশ্য হাটতে যাব আর মেঘাকে তার পছন্দের খাবার গুলো খাওাবো। আমার কাছে পছন্দের খাবারের অপশন পেয়ে প্রথমেই মেঘ আইসক্রীম খেতে চাইল। বসুন্ধরায় গেলাম প্রথমে। মেঘলার খুব পছন্দের জায়গা হলো বসুন্ধরা। ওহ, তাড়াহুড়ায় খেয়ালই করিনি যে আজকে বুধবার বসুন্ধরা বন্ধ। ফিরে এসে বাসার কাছের দোকান থেকে খুজতে শুরু করলাম কিন্তু তার স্ট্রবেরী ফ্লেভার কোথাও নেই। এখানে বলে রাখি স্ট্রবেরী ফ্লেভার মেঘার খুবই পছন্দ। আইসক্রীম, চকোলেট থেকে শুরু করে পারলে ভাত, ডাল ও সে স্ট্রবেরী ফ্লেভার খুজে।

তারপর একটা দোকানে শেষ পর্যন্ত পেলাম মেঘার পছন্দের আইসক্রীম। আইসক্রীমের দাম দেয়ার সময় খেয়াল করলাম একটা ছেলে আমাদের দিকে তাকিয়ে আছে। ভাব দেখে মনে হলো অনেকক্ষন থেকেই দেখছে। আইসক্রীমের দাম পচিশ টাকার জন্য আমি একশ টাকার নোট দিতেই দোকানি বলে উঠলেন আপা ভাংতি নাই? পাশ থেকে ছেলেটা সামনে এগিয়ে আসলো। ভাবটা এমন যেন সে খুশি মনে আইসক্রীমের দাম দিয়ে দিতে প্রস্তুত। আমি তাড়াতাড়ি বললাম ভাংতি আছে। তারপর আইসক্রীমের দাম দিয়ে আমরা দুজন দোকান থেকে বের হয়ে আবার হাটতে লাগলাম ফুচকার দোকানের খোজে। মেঘ তো রাস্তাতেই তার আইসক্রীম খাওা শুরু করল সাথে তিড়িং বিড়িং নাচ। নাচের জন্য টুপ করে গেল আইসক্রীমের চামচ পড়ে। মেঘের মন খারাপ হয়ে গেল এখন আইসক্রীম খাবে কি কবে? ততখনে আমরা অনেকটুকু চলে এসেছি। ঠিক তখন্ই সেই ছেলেটি পিছন থেকে এসে বলে উঠল এক্সকিউস মি,
আমি পেছনে তাকাতেই বলল- একটা কথা জিজ্ঞেসা করি? মেঘকে দেখিয়ে বলল - ও আপনার কে হয়?
আমি খুবই গম্ভীর গলায় বললাম কেন?
বলল না মানে এমনি জানতে চাচ্ছিলাম। ও কি আপনার মেয়ে?
আমি বললাম হ্যাঁ। আমার মেয়ে।
তারপর মুখটা করুণ করে জিজ্ঞেস করল সত্যি ও আপনার মেয়ে?
আমি বললাম হ্যা। কেন আপনার কোন সমস্যা?
বলল না থাক, ও আপনার মেয়ে? তাহলে আর কি বলব! আচ্ছা ওর নামটা জানতে পারি।
আমি বললাম না। আর খবরদার আপনি আমাদের ফলো করবেন না।
তারপর আমি আর মেঘ আবার হাঁটতে লাগলাম।
মেঘ এঘটনায় খুব মজা পেয়েছে। ছেলেটা চলে যেতেই আনন্দিত হয়ে হাসিহাসি মুখ করে আমাকে জিজ্ঞেস করল - “ও জানে না তুমি যে আমার আম্মি না, হ্যাঁ না”??

খাওয়া দাওয়া শেষ করে আমরা বাড়ি ফিরলাম। আমি তখন মেঘলার সাথে অন্য গল্প করছি, এ ঘটনা ভুলেই গেছি।। মেঘ আমি বাড়িতে ঢুকতেই বড় আপু জিজ্ঞেস করল, কি ব্যাপার কেমন হলো তোমাদের খাওয়া দাওয়া ভ্রমন? মেঘ কিন্তু এ ঘটনা ভুলেনি। সে সোৎসাহে তার মাকে বলল, তোমার বন্ধুর সাথে আমাদের রাস্তায় দেখা হয়েছিল। ছোটমা বলেছে, ছোটমা আমার আম্মু, তুমি না। ঘটনার মাথা মন্ডু কিছু না বুঝতে পেরে বড় আপু আমার দিকে তাকালেন। আমি বল্লাম কি হয়েছিল। বড় আপু মেঘকে জিজ্ঞেস করলেন, কি করে বুঝলে ও আমার বন্ধু? মেঘ গভীর আত্মবিশ্বাসে মাথা নেড়ে বলল, আমি জানি, সবাই তোমার বন্ধু হয়। পরে বোঝা গেলো, বাড়ী থেকে বেরোলে বড় আপুর ক্লাশ মেট, পাড়ার আঙ্কেল আন্টি সবাই বড় আপুর সাথে কথা বলে সেখান থেকে মেঘ ধরেই নিয়েছে সবাই বড় আপুর বন্ধু হয়।

মেঘকে নিয়ে খুব ছোটবেলার একটা গল্প না লিখে পারছি না।
মেঘকে নিয়ে আমার মাতামাতির শেষ নেই। সারাদিন মেঘ, সারারাত মেঘ। বান্ধুবীদের সাথে আড্ডাতে, কলেজে গিয়ে, স্যারের বাসায় পড়তে গিয়ে, এমনকি গানের ওস্তাদের বাসায় গিয়েও মেঘলার গল্প। ছোট্ট একটা বাবু আসছে আমাদের বাসায়। কি যে মজা! কি করে কি করব? অনেক দিন পর একটা পুতুলের মতো বাবু পেয়ে আমার আনন্দ সীমাহীন। বড় আপু মেঘকে নিয়ে কদিন থাকবে আমাদের বাসায়, আমাদের লাফালাফি দেখে কে?

একদিন কলেজে ক্লাসের ফাকে বান্ধুবীরা একসাথে আড্ডা দিচ্ছি। আমার এক বান্ধুবী আমাকে বলল “শোন বড় আপুকে বলবি মেঘকে একদিন কলেজ ছুটির সময় নিয়ে আসতে। একটু দেখব”।
অন্যজন বলে উঠল- বোকার মত কথা বলিস না, কলেজ ছুটি হবে ১২ টায় তখন মেঘকে নিয়ে আসবে?“মেঘের মাথায় রোদ লাগবে না?”

সামিয়া
১৩.০২.০৯


Comments

তানবীরা's picture

হুমম, এই কথা ঃ-}। ভালো হয়েছে লেখা, আরো লেখা চাইইইইইই

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সামিয়া [অতিথি]'s picture

ধন্যবাদ। ঃ) ঃ)

অতিথি লেখক's picture

সামিয়া,

তুমি যেমন করে মেঘলাকে মিস করছ ঠিক মেঘ ও তোমাকে তেমন করেই মিস করে।
প্রতিদিন ই খেলার ফাকে বলেবে - "আব্বু আমরা আবার কখন তোম্মার (ছোট মার) কাছে যাব? আমি বলি, -এই মাত্র তুমি তোম্মার কাছ থেকে এলে, কয়েক মাস পরে না হয় আবার যাবে।
মেঘের পালটা প্রশ্ন- কয়েক মাস পরে কি "অনেক দিন কালকে" (মানে অনেক গুলি কালকে পরে নাকি)? এই ভাবে হাজার প্রশ্ন করতে থাকে।

ভাল থেক, লিখতে থাক।

ভাইয়া,

তাহমিনা's picture

ভাল হইসে! মাঠাম আপনেত জব্বর লেখেন-থামবেন না; থামলে খবর আচে!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
When I'm right nobody remembers; when I'm wrong nobody forgets!

When I'm right nobody remembers; when I'm wrong nobody forgets!

অতন্দ্র প্রহরী's picture

খুব ভাল লাগল লেখাটা। খুবই সুইট। কিন্তু লেখালেখি হঠাৎ থেমে গেছে কেন?

Post new comment

The content of this field is kept private and will not be shown publicly.