মৃত্যুতে স্তব্ধ হোক মৃত্যুর মিছিল

অতিথি লেখক's picture
Submitted by guest_writer on Sun, 19/10/2014 - 5:57pm
Categories:

‘নাদ’।
সংস্কৃত ‘নাদ’ শব্দ থেকেই এসেছে নদী শব্দটি ।
‘নাদ’ অর্থাৎ ‘শব্দ’। যে জলপ্রবাহ শব্দ করে, ওরা নাদবতী। নাদবতী মানেই নদী।
মহর্ষি যাস্ক নিজেকে প্রশ্ন করলেন, ‘নদ্য কম্মাৎ?’ অর্থাৎ কেন ওরা নদী?
তিনি নিজেই জবাব দিলেন ‘নদনা ইমা ভবন্তি শব্দবত্যঃ’। অর্থাৎ শব্দ করে বলেই।

মহর্ষি যাস্কের কথা ভাবতে ভাবতে শীতলক্ষ্যা নদী পার হলাম আমরা। মদনপুর অতিক্রম করে এগোলাম সামনে। আমাদের গন্তব্য লাঙ্গলবন্দ। লাঙ্গলবন্দের অলংকার ব্রহ্মপুত্র।
ব্রহ্মপুত্র কিন্তু নদী নয়! ব্রহ্মপুত্র হচ্ছে নদ!
নদী স্ত্রীবাচক শব্দ! নদ পুংবাচক!
নাম শুনে নদ-নদী শনাক্ত করার সাধারণ একটা নিয়ম আছে!
যে সকল জলস্রোতের নাম সাধারণত ‘ই’-কারান্ত বা ‘আ’-কারান্ত হয় তাদের নদী বলে। যেমন- মেঘনা, যমুনা, কর্ণফুলী, কুশিয়ারা।
যে সকল জলস্রোতের নামের শেষে সাধারণত কোন ‘আ’-কার বা ‘ই’-কার থাকে না তাদের বলা হয় নদ। যেমন- কপোতাক্ষ, কুমার, আড়িয়াল খাঁ, ব্রহ্মপুত্র।

ব্রহ্মপুত্রের কথা ভাবতে ভাবতে লাঙ্গলবন্দ নামলাম আমরা। নামতে না নামতেই দৃষ্টিপ্রত্যক্ষ্যে উদয় হল ব্রহ্মপুত্র। পুরানমতে এই জলধারা ব্রহ্মার তেজজাত। তাই এর নাম ব্রহ্মপুত্র।
ব্রহ্মপুত্রের উৎপত্তি তিব্বতের মানস সরোবর সন্নিকটস্থ ব্রহ্মকুণ্ডে। তিব্বতে নদটি সম্পু নামে অভিহিত। সম্পু অর্থ ‘পবিত্র’। তিব্বত থেকে নদটি আসাম ও বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে পতিত হয়েছে বঙ্গোপসাগরে।
উৎপত্তি স্থান থেকে পতন স্থান পর্যন্ত প্রায় ১৮০০ মাইল দীর্ঘ এই ব্রহ্মপুত্র নদকে কেন্দ্র করে চৈত্র মাসের শুক্লাষ্টমী বা অশোকাষ্টমীতে উৎসবমুখর হয়ে ওঠে জনপদ। পুরাণমতে, ব্রহ্মার আদেশে পৃথিবীর সব তীর্থ তখন মিলিত হয় ব্রহ্মপুত্র নদে। তাই সেই তিথিতে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ তীর্থের রূপ নেয় ব্রহ্মপুত্র, সেই তিথিতে এই নদের জলে স্নান করলে পাপমোচন হয়, অর্জিত হয় অশেষ পূণ্য!

শুধু এই নদই নয়, ব্রহ্মপুত্র তীরবর্তী জনপদ লাঙ্গলবন্দের সাথেও জড়িয়ে আছে এক পৌরাণিক ঘটনা। ঘটনাটি ত্রেতা যুগের।
ত্রেতা যুগের একেবারে শুরুর দিকে মগধদেশে ভাগীরথীর উপনদী কৌশিকীর তীরে ভোজাকোট নামে এক নগরী ছিল। সেই নগরীতে গাধি নামে চন্দ্রবংশীয় এক রাজা ছিলেন। রাজা গাধির ঔরসে জন্মগ্রহণ করেন মহর্ষি বিশ্বামিত্র আর সত্যাবতী নামে এক পরম রূপবতী কন্যা।
সত্যাবতী বয়ঃপ্রাপ্ত হলে ভৃগুবংশীয় ব্রাহ্মণ ভৃগুমুনির সাথে বিয়ে হয় তাঁর। ভৃগুমুনির ঔরসে সত্যবতীর গর্ভে জন্মগ্রহণ করেন জমদগ্নি নামে এক পুত্র।
সেই পুত্র বড় হয়ে বিয়ে করেন প্রসেনজিত রাজার কন্যা রেণুকাকে। জমদগ্নির ঔরসে রেণুকার গর্ভে জন্ম হয় পাঁচ ছেলের। এই পাঁচ ছেলের মধ্যে সর্বকনিষ্ঠ ছিলেন পরশুরাম।

যে সময়ের কথা এখানে বলা হচ্ছে, সেসময় পৃথিবীতে চলছিল এক গ্রহণকাল। ক্ষত্রিয় সম্প্রদায় তমোগুণে আচ্ছন্ন। তাদের হিংসাভাব এবং পাপাচরণে পৃথিবী রসাতলে যাবার উপক্রম। তাই ভূতভাবন ত্রিলোকপিতা নারায়ণের অংশরূপে পরশুরাম অবতীর্ণ হন ধরাধামে। তিনি ভগবান বিষ্ণুর ষষ্ঠ অবতার।
শৈশবে তাঁর নাম রাখা হয় রাম। পরে ক্ষত্রিয় নিধনকল্পে পরশু বা কুঠার ধারণ করেছিলেন বলে তিনি পরশুধারণকারী রাম বা পরশুরাম বলে পরিচিতি অর্জন করেন। অবশ্য ভৃগু বংশে জন্মেছিলেন বলে ভার্গব কিংবা জমদগ্নি মুনির পুত্র বলে জামদগ্ন্য বলেও তাঁকে জানেন কেউ কেউ!

যাই হোক, কাহিনীর মূলে আসা যাক। একদিন ক্ষুধা নিবৃত্তির জন্য জমদগ্নি মুনির পাঁচ ছেলে বনে যান ফল সংগ্রহ করতে আর তাঁদের মা রেণুকা কাছের গঙ্গানদীতে যান জল আনার জন্য। সেখানে তিনি দেখতে পান পদ্মমালী নামে এক গন্ধর্বরাজ অপ্সরাদের সাথে জলকেলীতে মত্ত। অপার মুগ্ধতায় রামজননী দেখতে থাকেন তা-ই, কিন্তু এদিকে যে বয়ে যায় জমাদগ্নির হোমের বেলা!

গঙ্গাজল নিয়ে যখন বাড়ি ফেরেন জমদগ্নি-পত্নী, ততক্ষণে হোমকাল অতীত! মহাতেজা ঋষি রেগে গেলেন ভীষণ! ছেলেরা বাড়ি ফিরলে তিনি তাঁদের আদেশ দিলেন জননীকে বধ করবার! কিন্তু পিতার এই আদেশ পালন করতে বড় চার ছেলের কেউ-ই এগিয়ে এলেন না- এগিয়ে এলেন পরশুরাম।
পিতার আদেশে তিনি কুঠারের আঘাতে হত্যা করলেন মাকে এবং আদেশ লঙ্ঘনকারী ভাইদের।
জমদগ্নি ছেলের পিতৃভক্তি দেখে সন্তুষ্ট হলেন- বর দিতে চাইলেন তাঁকে।
হাতজোড় করে পরশুরাম মা-ভাইদের জীবন ফিরিয়ে দেবার বর চাইলেন পিতার কাছে।
সন্তুষ্ট জমদগ্নি মঞ্জুর করলেন বর, বললেন, ‘তথাস্তু’- আর সাথে সাথেই চার পুত্রসহ রেণুকাদেবী ফিরে পেলেন জীবন!

কিন্তু পিতার আদেশে যে কুঠার দিয়ে পরশুরাম হত্যা করেছিলেন মাকে, সেই কুঠার লেগে রইল তাঁর হাতে! শত চেষ্টা করেও তিনি কুঠার খসাতে পারলেন না হাত থেকে! মহা বিপদে পড়লেন বিষ্ণুর ষষ্ঠ অবতার! ব্যাকুলভাবে তিনি পিতার কাছে জিজ্ঞেস করলেন এর কারণ!
তখন জমাদগ্নি বললেন, প্রথমত মাতৃহত্যা, দ্বিতীয়ত নারীহত্যা- এই দুই পাপে আক্রান্ত হয়েছো তুমি!
যদিও পিতৃ-আজ্ঞা পালন করে তুমি তোমার জন্মদাতার প্রতি নিজ দায়িত্ব সম্পাদন করেছো, কিন্তু অসূয়ার বশবর্তী হয়ে নিজ জননীর শিরচ্ছেদ এবং তামসিকগুণের বশবর্তী হবার পাপ স্পর্শ করেছে তোমাকে!

জমাদগ্নি পুত্রের প্রতি দয়াপরবশ হলেন, পাপমুক্ত হবার জন্য ভারতের সকল তীর্থ পরিভ্রমণের উপদেশ দিলেন, বললেন, যে তীর্থের পুণ্য জলস্পর্শে তোমার হাতে লেগে থাকা কুঠার খসে যাবে, বুঝবে সে-ই হচ্ছে ভারতের শ্রেষ্ঠতম মহাতীর্থ।
পিতার আদেশে পরশুরাম ভারতের সকল তীর্থ ভ্রমণ করতে করতে একদিন ব্রহ্মকুণ্ডে এলেন। এখানকার পুণ্যজলে স্নান করে ধুয়ে গেলো তাঁর সমস্ত পাপ- খসে গেলো কুঠার তাঁর হাত থেকে! তিনি অবাক হলেন ব্রহ্মকুণ্ডের মাহাত্ম্য দেখে।
পরশুরাম পবিত্র এই জলধারা সাধারণ মানুষের কল্যানার্থে হিমালয়ের পাদদেশ থেকে সমভূমিতে আনার সংকল্প করলেন। হাত থেকে খসে পড়া কুঠারকে তিনি রূপান্তরিত করলেন লাঙ্গলে- সেই লাঙ্গলে ভূমির বুক চিড়ে ব্রহ্মকুণ্ডের পবিত্র জলধারাকে টেনে তিনি অগ্রসর হলেন সমভূমির দক্ষিণে।
ক্রমাগত ভূমিকর্ষণজনিত কারণে একসময় ক্লান্ত হয়ে পড়লেন পরশুরাম। ক্লান্ত হয়ে যে স্থানে তিনি বন্ধ করলেন লাঙ্গল চালানো, সেই স্থানটির নামই লাঙ্গলবন্ধ, অপভ্রংশে লাঙ্গলবন্দ।

লাঙ্গলবন্দের পৌরাণিক কাহিনীর কথা ভাবতে ভাবতে ব্রহ্মপুত্র নদের তীর ধরে হাঁটতে থাকি আমরা। নদের পশ্চিমপাড়ে ১২টি ঘাট। অন্নপূর্ণা ঘাট, রাজঘাট, শংকর সাধুর ঘাট, মাকরী ঘাট, মহাশ্মশান ঘাট বা গান্ধী ঘাট, বরদেশ্বরী ঘাট, জয়কালী ঘাট, রক্ষাকালী ঘাট, পাষাণকালী ঘাট, প্রেমতলা ঘাট, চর শ্রীরামপুর ঘাট, দক্ষিণেশ্বর কালী বাড়ি ঘাট।
ব্রহ্মপুত্র নদের পূর্বপাড়ে মাত্র একটি ঘাট। কালীগঞ্জ ঘাট।
ঘুরে দেখতে দেখতে আমরা ব্যাথিত হলাম ভীষণ। কারণ, ব্রহ্মপুত্র নদ এখন মারাত্মক দূষণে আক্রান্ত! শীর্ণকায়, অগভীর, শেওলাগর্ভ নদটির স্রোতধারা চরমভাবে বিপর্যস্ত! নদী দখলদারদের দৌরাত্ম্যে মুমুর্ষু আজ পৌরাণিক ঘটনাসমৃদ্ধ এই নদটি!
আচ্ছা, নদটি কি মরে যাবে শেষপর্যন্ত?
জাতীয় ঔদাসীণ্য কিংবা অপরিনামদর্শী আর্ন্তজাতিক অপকীর্তির আঘাতে আঘাতে নদটি কি নিজেকে তুলে দেবে অর্ন্তজলী যাত্রায়?
ব্রহ্মপুত্র নদ বাঁচাতে ব্যাক্তি পর্যায়ে কি কোন উদ্যোগ পরিলক্ষিত হবে না বাংলাদেশে? এগিয়ে কি আসবে না গ্লেন রস সুটকেক, হোসে ক্লদিও রিবেইরো দ্য সিলভার মতো কোন নদ-নদীঅন্তপ্রাণ মানুষ?

নদটির আশেপাশে বেশ কিছু মন্দিরের অস্থিত্ব লক্ষ্য করি আমরা। লক্ষ্য করি বেশ কিছু সাধুর আশ্রম।
ললিত সাধুর আশ্রম, বেণীমাধব ব্রহ্মচারী বা বুড়ো সাধুর আশ্রম, শংকর সাধুর আশ্রম, মাকরী সাধুর আশ্রমসহ বেশ কিছু আশ্রম-সমাধিসৌধ!
সেখানে লক্ষ্য করি বেশ কয়েকজন সন্তের উপস্থিতিও!
আচ্ছা! এঁদের মধ্যে কি একজন নিগমানন্দকে খুঁজে পাব না আমরা, যিনি রক্ষা করতে এগিয়ে আসবেন ব্রহ্মপুত্রকে?

স্বামী নিগমানন্দ ভারতের হরিদ্বারের মাতৃসদন আশ্রমভিত্তিক সাধু ছিলেন। হিমালয় পর্বত থেকে নেমে আসা গঙ্গার বুক থেকে অবৈধভাবে পাথর সংগ্রহ করে পেষণযন্ত্রে ভাঙ্গার ফলে সৃষ্ট পাথরের গুঁড়ায় দূষিত হচ্ছিল উত্তরখণ্ডের বিভিন্ন এলাকা! ভয়ংকরভাবে দূষিত হচ্ছিল গঙ্গাও!
এসব দেখে চুপ থাকতে পারেনি মাত্র ৩৪ বছর বয়সী স্বামী নিগমানন্দ। গঙ্গা নদীকে দূষণের হাত থেকে রক্ষা করতে ২০১১ সালের ১৯ ফেব্রুয়ারি অনশন শুরু করেন তিনি।
স্বামী নিগমানন্দের মৃত্যুর মধ্য দিয়ে পরিসমাপ্ত হয় ১১৪ দিন ব্যাপী এই অনশন!

নিগমানন্দের মতো মানুষদের নীরব মৃত্যু কি চেতনা ফিরিয়ে দিতে পারে না আমাদের?
জাগ্রত করতে পারে না বিবেক?
সমুত্থিত করতে পারে না মানুষ হিসেবে পৃথিবীর প্রতি কিছু জন্মজাত দায়বদ্ধতা?
প্রতিবাদমুখরতায় ভরিয়ে তুলতে পারে না আমাদের অন্তর?
পারে, নিশ্চিতভাবেই পারে। নিগমানন্দের মতো মানুষের মৃত্যুর নীরব অভিঘাত অবশ্যই স্তব্ধ করতে পারে বাংলাদেশের নদ-নদীর মৃত্যুর মিছিল!

দীপংকর চন্দ

ছবি: 
24/08/2007 - 2:03পূর্বাহ্ন

Comments

আব্দুল্লাহ এ.এম.'s picture

পড়লাম। পৌরাণিক কাহিনীকে উপজীব্য করে লাঙ্গলবন্দে ভক্তবৃন্দ তীর্থস্নান করে থাকেন। এক্ষেত্রে সন্নিহিত অঞ্চলের আরো দুটি নদী শীতলক্ষ্যা এবং বুড়িগঙ্গাও উল্লিখিত পৌরাণিক কাহিনীর অন্তর্ভুক্ত, এবং এই নিবন্ধে তার উল্লেখ থাকলে তা পাঠককূলের কাছে আকর্ষণীয় হত বলে মনে হয়। পরশুরাম যখন ব্রহ্মপুত্রকে লাঙ্গলবন্দে রেখে চলে যান, তখন ব্রহ্মপুত্র জানতে পারেন নিকটেই শীতলক্ষ্যা নাম্নী অপরূপা এক নারী অবস্থান করছে। এখানে পৌরাণিক ভাবনায় নদী ও নারী একাকার হয়ে গেছে, যেমনটা ভারতবর্ষে এবং বিশ্বের অন্যান্য স্থানে অনেক ক্ষেত্রেই হয়েছে। শীতলক্ষ্যাকে লাভ করার উদ্গ্র বাসনায় ব্রহ্মপুত্র তার পানে ধেয়ে যান, এদিকে ব্রহ্মপুত্রের ভীষণ তেজে ভীতা হয়ে শীতলক্ষ্যা তাঁর হাত থেকে পরিত্রান লাভের চেষ্টায় বৃদ্ধার রুপ ধারন করে অন্যত্র অবস্থান গ্রহন করেন এবং বুড়িগঙ্গা নাম ধারন করেন। কিন্তু শীতলক্ষ্যার এই ছলাকলার জাল ছিন্ন করে ব্রহ্মপুত্র ঠিকই তার আসল রুপ ধরতে পারেন এবং তাঁর সাথে মিলিত হন। এভাবেই আমরা পাই এখনকার বিখ্যাত দুই নদী শীতলক্ষ্যা এবং বুড়িগঙ্গা।

বলাইবাহুল্য, পৌরাণিক কাহিনীর সাথে আধুনিক ভৌগলিক তথ্যে অনেক গরমিল বিদ্যমান। প্রথম কথা লৌহিত্য সাগর তথা ব্রহ্মকুণ্ড এবং কৈলাস পর্বতের পাদদেশে অবস্থিত মানস সরোবরের পারস্পরিক ব্যাপারটা বেশ গোলমেলে। রামায়ন অনুযায়ী বঙ্গদেশের পূর্বভাগে অবস্থিত লৌহিত্য প্রদেশ এবং লৌহিত্য সাগর। কাহিনী অনুযায়ী লৌহিত্য সাগরই হল ব্রহ্মকুণ্ড এবং এ থেকেই পরশুরাম ব্রহ্মপুত্র নদের উৎপত্তি ঘটান। আর মানস সরোবরের অবস্থান তিব্বতের শিমায়াঙ-দাঙ হিমবাহের পাদদেশে, বস্তুগতভাবে যেখান থেকে মূল ব্রহ্মপুত্র নদের উৎপত্তি। উৎপত্তিস্থল থেকে শুরু করে আসামের সমতল ভূমিতে আগমন কাল পর্যন্ত এর বিভিন্ন নাম, কোনটিই ব্রহ্মপুত্র নয়, এমনকি সংস্কৃত শব্দের কোন নামও নয়। তিব্বতে দীর্ঘ ১৫০০ কিলোমিটার প্রবাহে এর নাম ইয়ারলুং সাংপো(তিব্বতি উচ্চারনে জাংপো)। ভারতবর্ষের আরেক বিখ্যাত নদী সিন্ধুর জন্মও মানসে, সেখানে তার নামও জাংপো, ছেঙ্গেই জাংপো। উল্লেখ্য যে ভারতের অরুনাচলে লৌহিত্য নামে বেশ বড় একটি নদী মিয়ানমার থেকে এসে ব্রম্মপুত্রের সাথে মিশেছে। বস্তুতপক্ষে জেমস রেনেল ১৭৮৫ সালে ভারতবর্ষের একটি আধুনিক ম্যাপ অঙ্কনের আগে পর্যন্ত ব্রহ্মপুত্রের উৎপত্তিস্থল সম্পর্কে কারো কোন ধারনাই ছিল না।

লাঙ্গলবন্দের নদীটি যে আদতে মূল ব্রহ্মপুত্র নয়, এটিও নিশ্চিত। ব্রহ্মপুত্রের মূল ধারা এখন জামালপুরের বাহাদুরাবাদ পয়েন্টের পর থেকে যমুনা নামে প্রবাহিত হয়ে গোয়ালন্দের কাছে পদ্মার সাথে মিশে যায়। আগে ব্রহ্মপুত্র জামালপুর ময়মনসিংহের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে ভৈরবের কাছে মেঘনার সাথে মিলিত হত, পুরাতন সেই প্রবাহটি ক্ষীণ ধারায় এখনো পুরাতন ব্রহ্মপুত্র নামে বিদ্যমান। সুতরাং লাঙলবন্দের নদীটি ব্রহ্মকুণ্ডজাত ব্রহ্মপুত্র হওয়ার কোন কারন নেই। লাঙ্গলবন্দ নামকরনের যে কাহিনীটি বিবৃত হয়েছে, সেটাও বেশ গোলমেলে। লাঙল শব্দটি সংস্কৃতজাত নয়, এটি একটি সাঁওতালি শব্দ। পরশুরামের কার্যকলাপে মহীয়ান একটি স্থানের নাম সংস্কৃত শব্দে না হয়ে সাঁওতালি শব্দে হওয়ার তো প্রশ্নই আসে না। এই উপাখ্যানে বুড়িগঙ্গার কাহিনীটি নিশ্চয়ই তুলনামূলক ভাবে সাম্প্রতিক কালে যুক্ত হয়েছে, কারন নদীটির নাম আগে বুড়িগঙ্গা ছিলই না। ইসলাম খান যখন ঢাকায় বাংলার রাজধানী সংস্থাপিত করেন, তখনকার ইতিহাসে মির্জা নাথানের বয়ানে নদীটির নাম ধোলাই, সম্ভবত এটাই তখন ছিল ধলেশ্বরীর প্রধান খাত।

অতিথি লেখক's picture

বাংলাপিডিয়ার একটি নিবন্ধ এবং মানচিত্রে সোনারগাঁ ও বন্দর উপজেলার বাউন্ডারি নদী অর্থাৎ লাঙ্গলবন্দের ঐ নদীটিকে পুরাতন ব্রহ্মপুত্র বলা হয়েছে।

অতিথি লেখক's picture

শুভকামনা জানবেন।

আপনার উল্লেখিত সূত্র সঠিক আপাতত।
নদটি মহজমপুর হয়ে ভৈরর স্পর্শ করে পুরাতন ব্রহ্মপুত্র নামেই মেঘনায় মিশেছে।
আব্দুল্লাহ ভাই মন্তব্যে উল্লেখও করেছেন সেটা।
তবে নিবন্ধের অভিলক্ষ্য প্রকৃতির মৃত্যু মিছিল রোধ করা।

ভালো থাকবেন। অনিঃশেষ। সবসময়।

দীপংকর চন্দ

আব্দুল্লাহ এ.এম.'s picture

নদীটিকে ঠিক কি কারনে পুরাতন ব্রহ্মপুত্র বলা হয়েছে কিংবা বলা হয় তা আমার কাছে বোধগম্য নয়, হতে পারে পৌরাণিক কাহিনীর সাথে সঙ্গতি রেখেই হয়ত এমনটা করা হয়। নদীটি এখন মুলতঃ শীতলক্ষ্যার একটি ক্ষীণ শাখা। আড়াইশ বছর আগেও(রেনেলের ম্যাপে) এটি ছিল ক্ষীণ ধারা বিশিষ্ট শীতলক্ষ্যার একটি শাখা। তখন, যখন এখনকার এই যমুনা ছিল ব্রহ্মপুত্রের একটি ক্ষীণ ধারার শাখা মাত্র, এবং মূল ব্রহ্মপুত্র ময়মনসিংহের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে ভৈরবের কাছাকাছি একটি স্থানে মেঘনার সাথে মিলিত হত, শীতলক্ষ্যা তখনও ছিল ব্রহ্মপুত্রের একটি শাখা নদী। এখন যখন ব্রহ্মপুত্রের গতিপথ পরিবর্তিত হয়েছে এবং ময়মনসিংহের পূর্বতন ধারাটি পুরাতন ব্রহ্মপুত্র নামে অভিহিত, তখনও শীতলক্ষ্যার উৎসস্থল অপরিবর্তিত আছে, অর্থাৎ টোক এর কাছে পুরাতন ব্রহ্মপুত্র থেকে নির্গত হয়ে বর্তমান ধারায় প্রবাহিত হচ্ছে। তাহলে কি ব্যাপারটা দাঁড়াচ্ছে এই যে, পুরাতন ব্রহ্মপুত্রের শাখানদী হল শীতলক্ষ্যা, আর শীতলক্ষ্যার শাখানদীর নাম পুরাতন ব্রহ্মপুত্র।

অতিথি লেখক's picture

শুভকামনা আব্দুল্লাহ ভাই।

আপনার গত মন্তব্য ভাললাগা সৃষ্টি করেছিলো আমার ভেতর। এই মন্তব্য সংযোজনে ভালোলাগাটা পরিণত হলো মুগ্ধতায়। এতোটা গভীর ভাবে জলপ্রবাহ নিয়ে চিন্তার কারণে শ্রদ্ধাও জানবেন।

Quote:
নদীটি এখন মুলতঃ শীতলক্ষ্যার একটি ক্ষীণ শাখা। আড়াইশ বছর আগেও(রেনেলেরে ম্যাপে) এটি ছিল ক্ষীণ ধারা বিশিষ্ট শীতলক্ষ্যার একটি শাখা।

লা টুশ সম্পাদিত জেমস রেনেলের রোজনামচার সময়কাল ১৭৬৪ সালের মে মাস হতে ১৭৬৭ সালের মার্চ অবধি যতদূর মনে পড়ে। রেনেলের জরীপকাজ শেষ করার পর মাত্র দশক দুয়ের ব্যবধানেই প্রাকৃতিক পরিবর্তন হয় অনেক। যেমন, ১৭৮২ সাল থেকে ১৭৮৭ সালের মধ্যে প্রবল বন্যা এবং ভূমিকম্পের কথা উল্লেখ করা যায় অনায়াসেই। নদ নদীর গতিপথ অনেক পাল্টে যায়।
পরবর্তীতেও ভূমিকম্প প্রসঙ্গটি উল্লেখযোগ্য হয়ে ওঠে প্রতিবারই নদ নদীর গতিপ্রকৃতি ভীষণভাবে পাল্টে দেবার কারণে।

রেনেল থেকে সরে আসি কিছুটা। বিগত দেড়শ বছরের কথা ধরি। বিগত দেড়শ বছরে রিখটার স্কেলে ৭ মাত্রার অধিক কম্পনে বাংলাদেশ মহাবিপর্যস্ত হয়েছে কমপক্ষে সাতবার।
১৮৬৯ সালের ১০ জানুয়ারী সংঘটিত কাছাড় ভূমিকম্পের তীব্রতার পরিমান ছিল রিখটার স্কেলে ৭.৫ মাত্রার। এই কম্পনে বাংলাদেশের প্রধান ক্ষতিগ্রস্থ এলাকা ছিল সিলেট জেলার পূর্বাঞ্চল। ১৮৮৫ সালের ১৪ জুলাই বেঙ্গল ভূমিকম্পে সিরাজগঞ্জ ও বগুড়া অঞ্চলে কিছু ক্ষয়ক্ষতি হলেও মূল আঘাত পরিলক্ষিত হয় জামালপুর, শেরপুর-ময়মনসিংহ অঞ্চলে। এই ভূমিকম্পটির তীব্রতা ছিল রিখটার স্কেলে ৭ মাত্রার। ভূমিকম্পটি পরাক্রমশালী নদ ব্রহ্মপুত্রের গতিপথে ব্যাপক পরিবর্তণ সৃষ্টি করে। ঝিনাই নামের ক্ষীণস্রোতা জলপ্রবাহকে পরিণত করে বিরাট নদীতে।
তারপর গ্রেট ইন্ডিয়ান ভূমিকম্পটি সংঘটিত হয় ১৮৯৭ সালের ১২ জুন। ৮.৭ মাত্রার এই ভূমিকম্পটিকে পৃথিবীর অন্যতম ভয়াবহ ভূমিকম্পের একটি হিসেবে গণ্য করা হয়। এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল শিলং মালভূমির মাঝখানে। গত কয়েকশ বছরের মধ্যে এই ভূকম্পনেই সবচাইতে ক্ষতিগ্রস্থ হয় বাংলাদেশ।
৭.৬ মাত্রার শ্রীমঙ্গল ভূমিকম্পটি সংঘটিত হয় ১৯১৮ সালের ৮ জুলাই। ১৯৩০ সালের ৩ জুলাই সংঘটিত হয় ধূবড়ী ভূমিকম্প। ৭.১ মাত্রার এই ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল আসামের ধূবড়ীতে। এতে রংপুরের পূর্বাঞ্চল ক্ষতির সন্মূখীন হয়। ১৯৩৪ সলের ১৫ জানুয়ারী সংঘটিত হয় বিহার ভূমিকম্প। এর তীব্রতা ছিল রিখটার স্কেলে ৮.৩। এই ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ হয় বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চল। ১৯৫০ সালের ১৫ আগষ্ট সংঘটিত আসাম ভূমিকম্পটিও বিশ্বের বড় মাপের ভূমিকম্পগুলোর একটি। ৮.৫ মাত্রার এই ভূমিকম্পের কেন্দ্রস্থল অরুণাচল প্রদেশে হলেও এর আঘাতের তীব্রতা অল্পবিস্তর স্পর্শ করে বাংলাদেশের ভূখণ্ডকেও। এছাড়াও বিগত বিশ বছরে মাঝারি ও ছোট মাত্রার ভূমিকম্পের আঘাতে আমাদের এই গাঙ্গেয় বদ্বীপের মাটি কেঁপে উঠেছে কম বেশি সাড়ে তিনশ বার। প্রতিটি ভূমিকম্পেই পরিবর্তন ঘটেছে নদ নদীর গতিপথে। রেনেল থেকে শুরু করে বর্তমান সময়ের জলপ্রবাহ চিত্র পর্যালোচনা করলে আপনার কথা যথার্থ বলে ধরে নিতেই হয়।

Quote:
ময়মনসিংহের পূর্বতন ধারাটি পুরাতন ব্রহ্মপুত্র নামে অভিহিত, তখনও শীতলক্ষ্যার উৎসস্থল অপরিবর্তিত আছে, অর্থাৎ টোক এর কাছে পুরাতন ব্রহ্মপুত্র থেকে নির্গত হয়ে বর্তমান ধারায় প্রবাহিত হচ্ছে। তাহলে কি ব্যাপারটা দাঁড়াচ্ছে এই যে, পুরাতন ব্রহ্মপুত্রের শাখানদী হল শীতলক্ষ্যা, আর শীতলক্ষ্যার শাখানদীর নাম পুরাতন ব্রহ্মপুত্র।

এভাবে ভাবার সুযোগ আমাদের আছে আব্দুল্লাহ ভাই। তবে ব্রহ্মপুত্রের পূর্বতন ধারাটি পুরাতন ব্রহ্মপুত্র হিসেবে অভিহিত করা যেতে পারে আপাতদৃষ্টিতে আদি জলপ্রবাহ বিবেচনায় নিয়ে। কিন্তু শীতলক্ষ্যার শাখানদী হিসেবে বিবেচনা করবেন যে জলপ্রবাহকে, তার নাম কী করে পুরাতন ব্রহ্মপুত্র হয়! এই ব্যাপারে সংশয়ের রেশ বেশ ভালো ভাবেই ব্যক্ত করেছেন আপনি আপনার সুচিন্তিত মন্তব্যে।

Quote:
নদীটিকে ঠিক কি কারনে পুরাতন ব্রহ্মপুত্র বলা হয়েছে কিংবা বলা হয় তা আমার কাছে বোধগম্য নয়, হতে পারে পৌরাণিক কাহিনীর সাথে সঙ্গতি রেখেই হয়ত এমনটা করা হয়।

আচ্ছা! আমরা কী একটু অন্যভাবে ভাবতে পারি আব্দুল্লাহ ভাই!
সুদীর্ঘ অতীত প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে রেনেল পর্বকে একটু দূরে সরিয়ে রাখি যদি!
আপনি জানেন আলোচ্য পৌরাণিক কাহিনীটি ত্রেতা যুগের। ত্রেতা যুগ হলো সনাতন ধর্ম অনুযায়ী চার যুগের দ্বিতীয় যুগ! এই যুগের ব্যাপ্তি ১২,৯৬,০০০ বছর! উইকিপিডিয়া এমন একটি তথ্য দেবে আপনাকে।
এতো বছর আগে কোন জলপ্রবাহ কোন অবস্থায় কোন অবস্থানে ছিলো নিশ্চিত হওয়া মুশকিল! আমরা এতটুকু জানি ব্রহ্মপুত্রে পূণ্যস্নান চলছে দীর্ঘযুগ যাবৎ। দীর্ঘযুগ পূণ্যস্নান চলছে লাঙ্গলবন্দের জলপ্রবাহেও, যে জলপ্রবাহকে আমরা আপাতত অভিহিত করছি পুরাতন ব্রহ্মপুত্র নামে।

পুরাতন শব্দটি সংস্কৃত থেকে উদ্ভূত। [পুরাতন] বিণ{স. পুরা+তন(ট্যু, তুট্)}
সহজভাবে বলা যায় প্রাচীন, পুরাকালীন, বহুকালস্থায়ী ইত্যাদি। সুতরা লাঙ্গলবন্দের এই পুরাতন ব্রহ্মপুত্র নামের মৃতপ্রায় জলপ্রবাহটিকে আদি জলপ্রবাহ না হবার সম্ভাবনা থেকে এক কথায় দূরে নিক্ষেপ না করলে কেমন হয় আপাতত?
পরশুরামের কাহিনীটি নিঃসন্দেহে রূপকাশ্রয়ী পৌরাণিক ভিত্তিতে রচিত। কিন্তু যে কোন রচনায় সামান্য হলেও তৎকালে ঘটমান বর্তমানের কিছু না কিছু স্পর্শ থাকার কথা। ত্রেতা যুগের অবিশ্বাস্য ব্যাপ্তির কথা উপেক্ষা করি আমরা। তারপরও যদি মাত্র কয়েক হাজার বছরের কালপ্রবাহকে বিবেচনায় আনার চেষ্টা করি, আধুনিক জলপ্রবাহ চিত্রে অবিশ্বাস্য পরিবর্তন থাকতে পারার সম্ভাবনাকে অগ্রাহ্য করা যায় কি কোনভাবেই?

বহুদূর অতীতের কোন একদিন হয়তো এই জলপ্রবাহটি ব্রহ্মপুত্রের আদি জলপ্রবাহ থেকে অভিন্ন ছিল না! হয়তো এই জলপ্রবাহটিকে কেন্দ্র করেই আবর্তিত হতো উয়ারী বটেশ্বরের অনুদ্ঘাটিত, অদ্যাবধি অমিমাংসিত রহস্যে আচ্ছাদিত একটি প্রাচীন সভ্যতা!
হয়তো! হয়তো! হয়তো!

গবেষকের মতো জটিল চিন্তাধারায় নিজেকে সংযোজিত করায় তীব্র আপত্তি আছে আমার। কারণ, আমার চিন্তায় যুক্তিপূর্ণ তথ্য উপাত্তের চেয়ে আবেগ কল্পনা বেশি প্রশ্রয় পায়। যদি পারতাম, গল্প কবিতা লিখতাম আমি। এইসব কঠিন বিষয় নিয়ে কথা বলতে ভালো লাগে না। এবং যেহেতু বললাম, তাই ক্ষমাপ্রার্থণা রইলো আব্দুল্লাহ ভাই, অগ্রীম ভিত্তিতে, মন্তব্যে নানা ধরনের অসঙ্গতি খুঁজে যদি পান, সেজন্য।

শুভকামনা জানবেন। অনিঃশেষ। সবসময়।

দীপংকর চন্দ

বি: দ্র: জলপ্রবাহে মানুষের সৃষ্টি করা ব্যাপক বিপর্যয় আলোচনায় রাখা হয়নি। এবং অবশ্যই অনুচিত হয়েছে কাজটা। অন্যায়ও বলা যেতে পারে নির্দ্বিধায়।

আব্দুল্লাহ এ.এম.'s picture

হতে পারে সুদূর অতীতের কোন এক সময় ব্রহ্মপুত্র লাঙ্গলবন্দের পার্শ্ব ঘেঁষেই প্রবাহিত হতো। পরশুরামের উপাখ্যান মূল্যায়ন করে ভক্তবৃন্দ তাই লাঙ্গলবন্দে এসে ব্রহ্মপুত্রকে স্তব করত। শোনা যায় নদের চাঁদ নিমাই ঠাকুরও লাঙ্গলবন্দে এসে তীর্থস্নান করে গেছেন। তখন দেবমহাত্ম এবং স্থানমহাত্ম এক বিন্দুতে এসে মিলেছিল। এখন লাঙ্গলবন্দের শুধু স্থান মহাত্মটুকুই রয়ে গেছে, ব্রহ্মপুত্রের দেবমহাত্ম সরে গেছে ভিন্ন খাতে।
বাংলাদেশে জলপ্রবাহে মনুষ্য সৃষ্ট বিপর্যয় নিয়ে অনেক কথা হতে পারে, মোটা দাগে স্বার্থবাদী মানুষের লোভী আচরণকে সবারই নিন্দাজ্ঞাপন করা উচিৎ। কিন্তু লাঙ্গলবন্দের নদীটি বোধ হয় মানুষের কারনে মৃতপ্রায় হয়ে ওঠে নি। প্রায় শতবর্ষ আগে যামিনীমোহন রায় যখন ঢাকার ইতিহাস লিখেছিলেন, তখনই তিনি নদীটিকে মৃতপ্রায় হিসেবে চিহ্নিত করেছিলেন।

অতিথি লেখক's picture

বেশ দেরিতে হলেও আপনার কয়েকটি লেখা পড়লাম আব্দুল্লাহ ভাই। অনেক গভীরতা সম্পন্ন চিন্তায় বসবাস আপনার। শ্রদ্ধাবোধ বাড়লো আরও স্বাভাবিকভাবেই।

Quote:
লাঙ্গলবন্দের নদীটি বোধ হয় মানুষের কারনে মৃতপ্রায় হয়ে ওঠে নি। প্রায় শতবর্ষ আগে যামিনীমোহন রায় যখন ঢাকার ইতিহাস লিখেছিলেন, তখনই তিনি নদীটিকে মৃতপ্রায় হিসেবে চিহ্নিত করেছিলেন।

সহমত। শতবর্ষ তো বটেই, আলোচ্য জলপ্রবাহ সম্পর্কে আপনি গত মন্তব্যেই আরও দূর অতীতের কথা স্বরণ করিয়ে দিয়েছেন আমাদের।

Quote:
আড়াইশ বছর আগেও(রেনেলের ম্যাপে) এটি ছিল ক্ষীণ ধারা বিশিষ্ট শীতলক্ষ্যার একটি শাখা।

বাংলাদেশের বেশিরভাগ জলপ্রবাহে পরিবর্তন এসেছে প্রাকৃতিক বিপর্যয়ে। আত্মস্বার্থসিদ্ধির গণ্ডীতে আকণ্ঠ নিমজ্জিত অপরিনামদর্শী ভোগবাদী মানুষ লাঙ্গলবন্দের জলপ্রবাহের মৃতধারাস্রোতটির অন্তর্জলী যাত্রাকে ত্বরান্বিত করেছে কেবল। ধর্মপ্রাণ মানুষের ধর্মও কী পূণ্যপ্রদাতা আলোচ্য জলপ্রবাহের প্রতি সদয় হয়েছে? প্রকৃতি ধ্বংস করার অর্থ তো নিজেকেই ধ্বংস করা আব্দুল্লাহ ভাই!

অনেক ভালো লাগলো আপনার চিন্তাশীল মননের সাথে পরিচিত হতে পেরে। আশাকরি দীর্ঘ সময় আপনার সাথে পথ চলার সৌভাগ্য হবে আমার।

শুভকামনা জানবেন। অনিঃশেষ। সবসময়।

দীপংকর চন্দ

আব্দুল্লাহ এ.এম.'s picture

অনেক ধন্যবাদ দীপংকর, আশা করি অনেক অনেক দিন সহযাত্রী হিসেবে থাকতে পারব। সচলেই রেনেল সম্পর্কিত একটি লেখা পোষ্ট করেছিলাম, আশা করি পড়েছেন কিংবা পড়বেন।

অতিথি লেখক's picture

শুভকামনা আব্দুল্লাহ ভাই।

আমার স্বল্পদিনের অভিজ্ঞতা অন্তর্জালে। লেখালেখির যৎসামান্য চেষ্টা করি সামান্য বিষয় নিয়ে সবসময়। আমার এই লেখার সামান্য চেষ্টাতে আপনার উপস্থিতি বিশেষ রূপ দিয়েছে। লেখার চেয়ে হাজারগুন বেশি সমৃদ্ধি যুক্ত করেছে আপনার সুচিন্তিত মন্তব্য। এটা আমার জন্য এক অনন্য অভিজ্ঞতা।

সচলায়তন আমার খুব ভালোভাবে দেখা হয়নি এখনও। আপনার রেনেল সম্পর্কিত লেখাটি পড়িনি এখনও। আশাকরি আজকেই পড়বো।

আলোচ্য লেখাটির ক্ষেত্রে স্থাননাম সংক্রান্ত একটি বিষয় বিভিন্ন আকর্ষণীয় আলোচনার ভিড়ে উঠে আসার সুযোগ পায়নি। আমার কাছে মনে হয়েছে সেটিও একটি গুরুত্ববাহী চিন্তার ক্ষেত্র। হয়তো চিন্তাটাকে তুলে না আনলেও আপাতত ক্ষতি হতো না তেমন। কিন্তু আপনার সাথে ভাবনাটা ভাগ করে নেবার ইচ্ছেটা প্রবল হয়ে উঠলো আব্দুল্লাহ ভাই।

লাঙলবন্দ শব্দটি নিয়ে সাধ্যমতো ভেবেছি আমি, আগেও। এখানে দুটো শব্দ। লাঙল এবং বন্দ

লাঙল আভিধানিক নির্দেশে সংস্কৃত উদ্ভূত।
এটি এসেছে {স. ধাতু লঙ্গ+অল(কলচ্)} থেকে।
লাঙল বি জমি চাষ করার যন্ত্র। পরবর্তীতে লাঙল শব্দটি আমাদের প্রান্তিক অতি সাধারন প্রাকৃতজীবনের অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে।

তবে বন্দ শব্দটির উৎস আবার ফারসি। কয়েকটি অর্থে শব্দটি ব্যবহৃত হয়। যার একটি রুদ্ধ; অবরুদ্ধ।
বন্দ বি {ফা. বন্দ্}

যদি ধরে নেয়া হয় বন্দ শব্দটি বন্ধ শব্দের অপভ্রংশ, তবে আমরা পৌঁছতে পারি একটা সরল সমাধানে। কেননা বন্ধ শব্দটি আবার তৎসম বা সংস্কৃত উদ্ভূত। বন্ধ বি. {স. ধাতু বন্ধ্+অ(ঘঞ্)}
এভাবে হয়তো বিবেচনা করা যেতে পারে বিষয়টিকে লাঙলবন্ধ স্থাননামের অপভ্রংশ আজকের লাঙলবন্দ!

আরেকভাবেও চিন্তা করা উচিত হয়তো আমাদের!
যেমন, আমরা দেখতে পাই অবিভক্ত ভারতবর্ষে প্রচলিত প্রায় সবগুলো বিখ্যাত পৌরাণিক কাহিনী আর্য মাহাত্ম্য নিয়েই রচিত। ত্রেতা যুগের এই কাহিনীটিও আর্যদের কাহিনী মূলত।
সেই দিক বিবেচনায় নিলে লাঙলের কাছাকাছি আর্য শব্দটি হল। লাঙলের কাছাকাছি কথাটা কেন ব্যবহার করলাম সে কথায় পরে আসছি।

হল আর্য শব্দ।
হল বি {স. ধাতু হল+অ(অচ্)}

হল অর্থ দাঁড়াচ্ছে জমি চাষ বা কর্ষণ করার যন্ত্র; লাঙল।
কিন্তু হলকে লাঙলের কাছাকাছি বলছি কারণ পুরাকালে হলের ব্যবহার সম্ভবত ছিলো বিবিধ!
আপনি জানেন হিন্দু পুরাণের একটি বিশেষ চরিত্র বলরাম ছিলেন হলায়ুধ। মানে, হল যার আয়ুধ, অর্থাৎ যুদ্ধাস্ত্র। এই যুদ্ধাস্ত্র রূপকার্থে হবার সম্ভাবনা বেশি হলেও পুরাণে হলের বহুবিধ প্রয়োগ লক্ষ্য করি আমরা। হলের নির্মাণ কৌশল, নির্মাণ উপকরণও প্রচলিত লাঙলের চেয়ে ভিন্ন হবার কথা কিছুটা।

আমরা কী এভাবে ভাবতে পারি, কোন একদিন আর্য জাতিগোষ্ঠীর কোন বিশেষ পুরুষের হলসহ আগমন ঘটে এই জনপদে! জনপদের প্রান্তিক মানুষ আর্যদের অনুসরণ করে হল প্রস্তুত করে! নির্মাণ কৌশলের প্রাথমিক অদক্ষতা কিংবা উপকরণের ভিন্নতায় সেটা হলের মতো দেখতে হলো না পুরোপুরি! ধরুন, সকলেই সেটাকে বললো, এটি হল নয়।
না হল।

না বিণ নেতিবাচক {স. ন}।
কিংবা নঞ্ হল।

নঞ্ নঞর্থক বিণ নেতিবাচক। নঞ্ হল থেকে লাঙল! সাথে যুক্ত হয়েছে বন্ধ বা বন্দ

ফারসি শব্দ বন্দ যুক্ত হবার যৌক্তিকতাও অনেক। কারণ, আমরা জানি উক্ত অঞ্চলে সুলতানি আমলের সুবর্ণ সময়ের কথা। যখন রাজভাষা হিসেবে ফারসির প্রাবল্য ছিলো স্বাভাবিকভাবেই।

এসবই আসলে নানা দৃষ্টিকোণ থেকে দেখার চেষ্টা আব্দুল্লাহ ভাই! হয়তো কৌতূহল নিরসনের সাধারণ প্রয়াস!

এই ধরনের কথাগুলো কখনও কোথাও আলোচনা করবো ভাবিনি। আমি সচরাচর সাধারণ বিষয় নিয়ে লেখার চেষ্টা করি। এই লেখার প্রচেষ্টাটিও সাধারণ একটি প্রচেষ্টাই ছিলো। আবার বলছি, আপনার উপস্থিতি বিষয়টিকে অন্যমাত্রা প্রদান করলো।

ভালো থাকবেন। অনিঃশেষ। সবসময়।

দীপংকর চন্দ

আব্দুল্লাহ এ.এম.'s picture

Quote:
লাঙল আভিধানিক নির্দেশে সংস্কৃত উদ্ভূত।
এটি এসেছে {স. ধাতু লঙ্গ+অল(কলচ্)} থেকে।

অধ্যাপক ক্ষুদিরাম দাস কয়েক দশকের গবেষণালব্ধ একটি পুস্তকে লাঙ্গল শব্দটিকে মূলগতভাবে সাঁওতালি শব্দ হিসেবে নির্দেশ করেছেন। যাই হোক, সংস্কৃত লঙ্গ এবং অল(কলচ্) শব্দ দুটির অর্থ কি?

Quote:
আমরা কী এভাবে ভাবতে পারি, কোন একদিন আর্য জাতিগোষ্ঠীর কোন বিশেষ পুরুষের হলসহ আগমন ঘটে এই জনপদে! জনপদের প্রান্তিক মানুষ আর্যদের অনুসরণ করে হল প্রস্তুত করে! নির্মাণ কৌশলের প্রাথমিক অদক্ষতা কিংবা উপকরণের ভিন্নতায় সেটা হলের মতো দেখতে হলো না পুরোপুরি! ধরুন, সকলেই সেটাকে বললো, এটি হল নয়।

না, আমরা এভাবে ভাবতে পারি না। কারন এ অঞ্চলে কৃষিকার্যের বিকাশ ঘটেছিল ভারতবর্ষে আর্য্য জনগোষ্ঠীর আগমনেরও অনেক আগে। এ অঞ্চলের মানুষ আগে থেকেই জানত, কি ভাবে লাঙ্গল প্রস্তুত করতে হয়। আর্য্যরাই বরং এদের কাছে লাঙ্গল প্রস্তত প্রণালী তথা কৃষিকার্য করতে শিখেছিল।

অতিথি লেখক's picture

শুভকামনা আব্দুল্লাহ ভাই।

লঙ্গ বা লঙ হচ্ছে ধাতু।
লঙ্গ [লঙ্গ, লঙ্] বি খঞ্জতা, বঙ্কিমতা
অল হচ্ছে প্রত্যয়। লঙ ধাতুর সাথে অল প্রত্যয় যুক্ত হয়ে সৃষ্টি হচ্ছে লাঙল শব্দরূপটি।

Quote:
না, আমরা এভাবে ভাবতে পারি না। কারন এ অঞ্চলে কৃষিকার্যের বিকাশ ঘটেছিল ভারতবর্ষে আর্য্য জনগোষ্ঠীর আগমনেরও অনেক আগে। এ অঞ্চলের মানুষ আগে থেকেই জানত, কি ভাবে লাঙ্গল প্রস্তুত করতে হয়। আর্য্যরাই বরং এদের কাছে লাঙ্গল প্রস্তত প্রণালী তথা কৃষিকার্য করতে শিখেছিল।

হয়তো না ভাবাটাই উত্তম! তবে আমি কিন্তু ভেবেছি আব্দুল্লাহ ভাই!
বিচ্ছিন্ন বিক্ষিপ্তভাবে প্রাপ্ত ইতিহাসের নানা তথ্য অনুযায়ী কৃষিকাজের বিকাশ পৃথিবীর বিভিন্ন অংশেই বিভিন্ন আঙ্গিকে প্রায় সমসময়ে পরিলক্ষিত হয়। আমাদের এই গাঙ্গেয় ভূখণ্ডে কৃষিকাজের বিকাশও ঘটেছিলো কালের খুব স্বাভাবিক নিয়মেই। কৃষির বিকাশের বিষয়টির কথা বিবেচনায় রেখেই একটি দূরবর্তী সম্ভাবনা নিয়ে আমি ভেবেছি শুধু। সেখানে যে কোন সংশয়ের উপস্থিতি অস্বাভাবিক বা বিচিত্র কিছু নয়।

একটু লক্ষ্য করুন আব্দুল্লাহ ভাই, নিবন্ধে বর্ণিত ঘটনাটি ত্রেতা যুগের হলেও হল প্রসঙ্গে আলোচনায় আমি উল্লেখ করেছি গুরুত্বপূর্ণ একটি পৌরাণিক চরিত্র বলরামের কথা। বলরাম চরিত্রটি সনাতন ধর্মবিশ্বাস অনুযায়ী দ্বাপর যুগের

আপনি জানেন, শাস্ত্রানুসারে দ্বাপর হচ্ছে সংখ্যানুক্রমে তৃতীয় যুগ। উইকিপিডিয়া আপনাকে জানাবে, সনাতন মতে এই যুগের ব্যপ্তি ৮,৬৪,০০০ বছর। এই যুগে একটি উল্লেখযোগ্য ধাতু তামার ব্যবহার লক্ষ্যণীয়।

দ্বাপর যুগের অবিশ্বাস্য ব্যাপ্তি উপেক্ষা করি আমরা। বলরাম প্রসঙ্গে আসি। বলরামের অন্য নাম হলায়ুধ, হলধর
হলের বিবিধ ব্যবহারের বিষয়ে দৃষ্টিপাত করার অনুরোধ করেছি আমি হলায়ুধ শব্দটি আলোচনায় যুক্ত করে। আয়ুধ অর্থ যুদ্ধাস্ত্র

পৌরাণিক কাহিনী অনুযায়ী বলরামকে বিভিন্ন যুদ্ধ পরিস্থিতিতে অস্ত্র হিসেবে হল ধারণ করতে দেখি আমরা। সেই সূত্রে ধারণা করা যেতে পারে কৃষিযন্ত্র হিসেবে ব্যবহার ব্যতীতও হলের ভিন্ন ধরনের ব্যবহার সম্ভবত হতো পুরাকালে। হলের মতো বিচিত্রধর্মী ব্যবহারের কথা আমাদের অঞ্চলে বহুল ব্যবহৃত লাঙলের ক্ষেত্রে খুঁজে পাওয়া দুষ্কর সম্ভবত।

এই দৃষ্টিকোণ থেকেই হলের গঠন প্রকৃতি, নির্মাণশৈলী সম্পূর্ণভাবে লাঙলের অনুরূপ বলার ক্ষেত্রে দ্বিধা প্রকাশ করেছি আমি। একান্ত ব্যক্তিগত সম্ভব অসম্ভবের একটি মধ্যবর্তী সম্ভাবনা থেকে আমি হল নির্মাণের ভাবনাকে আপনার সাথে ভাগ করে নিতে চেয়েছি শুধু। প্রতিমন্তব্যে লক্ষ্য করুন, আমি কিন্তু বলিনি লাঙল নির্মাণের কথা।

Quote:
আর্য্যরাই বরং এদের কাছে লাঙ্গল প্রস্তত প্রণালী তথা কৃষিকার্য করতে শিখেছিল।

কৃষিকাজের বিকাশ যেহেতু পৃথিবীর বিভিন্ন অংশে বিভিন্ন আঙ্গিকে প্রায় সমসময়েই শুরু হয়, তাই কাজ শেখার বিষয়টি কে কার কাছে শিখলো ভাবার চাইতে বরং কর্ম অভিজ্ঞতা বিনিময়ের মধ্যে দিয়ে প্রতিটি জাতির ক্রমবিকাশের কথা বিবেচনায় ধারণ করার চিন্তাটি এক ধরনের অন্তরঙ্গতাবোধ সৃষ্টি করে আমার ব্যক্তিগত ভাবনার সামান্য পরিসরে।

তবে সমস্ত ভাবনাই যেহেতু অনুমাননির্ভর অসমতলে অবস্থিত, সেহেতু বিচ্যুতির আশংকা তো বিদূরীত করা যায় না কিছুতেই!

অনিত্য পৃথিবীতে কোন মত, কোন পথ নিত্য নয়। নিয়ত পরিবর্তনশীলতায় বসবাস আমাদের। দ্বিমত, দ্বিধা আমদের বরং সাহায্য করে কোন কিছুকে অন্ধভাবে আঁকড়ে ধরে থাকার বিপরীতে দাঁড়াতে। শেখায় যে কোন বিষয়কে সম্ভবনার বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভাবতে। শুধু খেয়াল রাখা দরকার অন্যমত যাতে আঘাতপ্রাপ্ত না হয়, আহত না হয়। সেটি যদি হয়, তাহলে নিশ্চিতভাবেই অবরুদ্ধ হয় চিন্তার স্বতঃস্ফুর্ত প্রবাহ।

কৃতজ্ঞতা আব্দুল্লাহ ভাই আমার অতি সামান্য চিন্তাকে এতোটা গুরুত্ব দেবার জন্য।

শুভকামনা পুনরায়।
ভালো থাকবেন। অনিঃশেষ। সবসময়।

দীপংকর চন্দ

অতিথি লেখক's picture

ধারণা করেছিলাম লেখাটি মন্তব্যবিহীন থাকবে। কিন্তু আমার ধারণাকে ভুল প্রমাণ করে দিয়ে এমন একটি সমৃদ্ধ মন্তব্য সংযোজিত হলো লেখায়, যার জন্য কোনভাবেই প্রস্তুত ছিলাম না আমি!
স্বাগতম আব্দুল্লাহ ভাই।

পৌরাণিক কাহিনী নিয়ে লেখার অভিজ্ঞতা সুখপ্রদ নয় মোটেই। হয়তো যা বলতে চাই, তা বলার মতো দক্ষতা কিংবা যোগ্যতার অপ্রতুলতা রয়েছে আমার। অথবা হতে পারে পৌরাণিক কাহিনী সম্পর্কে আমাদের সমাজ কিংবা রাষ্ট্র কাঠামোয় লালিত ঔদাসীন্যের প্রাবল্য।

আপনি বলছেন, পৌরাণিক কাহিনীকে উপজীব্য করে লাঙ্গলবন্দে ভক্তবৃন্দ তীর্থস্নান করে থাকেন। এক্ষেত্রে সন্নিহিত অঞ্চলের আরো দুটি নদী শীতলক্ষ্যা এবং বুড়িগঙ্গাও উল্লিখিত পৌরাণিক কাহিনীর অন্তর্ভুক্ত, এবং এই নিবন্ধে তার উল্লেখ থাকলে তা পাঠককূলের কাছে আকর্ষণীয় হত বলে মনে হয়।

অথচ আমি ভেবেছি যতটুকু বলা হলো ততটুকু কি পাঠকের বিরক্তি উৎপাদনের জন্য যথেষ্ট নয়?
ব্রহ্মপুত্র-শীতলক্ষ্যার অভিসার উপাখ্যান নিশ্চিতভাবেই অনেক আকর্ষণীয় হতে পারতো। আপনার মন্তব্য ঘটনাটিকে স্পর্শ করে যাওয়ায় কিছুটা হলেও কৌতূহলী পাঠকের আগ্রহ মেটাবে আশাকরি।

আপনি বলছেন, পৌরাণিক কাহিনীর সাথে আধুনিক ভৌগলিক তথ্যে অনেক গরমিল বিদ্যমান।
নিশ্চিতভাবেই তাই। গরমিল নির্ণয় করার জন্য আগে কাহিনীতে আসুন।
বিভিন্ন পুরাণ অনুসরণ করলে কাহিনীতেই ভিন্নতা পরিলক্ষিত হবে আপনার। আবার পৌরানিক কাহিনীকে যখন ভৌগলিক তথ্য উপাত্ত দিয়ে বিচার করতে যাবেন, তখন দৃষ্টিকোণ পাল্টে যাবে বিষয়বস্তুর। স্বাভাবিকভাবেই বাড়বে গরমিলের আধিক্য। আবার আর্থসামাজিক রাজনৈতিক প্রেক্ষাপটকে অধিপতি অবস্থানে রেখে যদি পৌরাণিক কাহিনীর বিচার বিশ্লেষণে প্রবৃত্ত হন, গরমিলের আধিক্যে লক্ষ্যে উপণীত হওয়া কষ্টসাধ্য হবে ভীষণ।

আলোচ্য নিবন্ধের অভিলক্ষ্য প্রকৃতি সচেতনতার প্রতি দৃষ্টিপাত। অতি প্রচলিত পৌরাণিক কাহিনী অতি সামান্য পরিসরে বিবৃত হয়েছে এখানে একটি বিশেষ কারণে।
আমার ব্যক্তিগত উপলব্ধিতে যতটুকু বুঝি, রূপক আশ্রিত প্রতিটি পৌরাণিক কাহিনী কোন না কোন ভাবে পৃথিবীর মঙ্গলের কথা বলে, প্রকৃতির কল্যাণের কথা বলে। আপাতঅর্থে অবোধ্য অথবা দুর্বোধ্য মনে হলেও পৌরাণিক কাহিনীর সম্পৃক্ততা পরিবেশ প্রকৃতির প্রতি সাধারণের মনে একটা অতিপ্রাকৃত শ্রদ্ধা কিংবা ভালোবাসার ভাব জন্মাতে সাহায্য করে। ফেলে আসা অতীত সাক্ষ্য দেয়, প্রকৃতি সংরক্ষণে সেই বিশেষ ভাবটি জরুরী। আমাদের কষ্টার্জিত জ্ঞানও জরুরী অবশ্যই, তবে সেই জ্ঞান ঠিক কতটুকু অবদান রাখছে প্রকৃতি সংরক্ষণ কিংবা সচেতনতা তৈরিতে, সেটি বোঝার জন্য বোধহয় খানিকটা সময় প্রয়োজন আধুনিক মানুষের।

নিবন্ধ সংশ্লিষ্ট নদ-নদীর বিষয়ে আপনার বক্তব্য এবং বক্তব্যের সমর্থনে উল্লেখিত কিছু তথ্যসূত্রের বাইরে যাবার উপায় আমাদের হাতে আপাতত নেই বললেই চলে।
আমাদের মতো সাধারণ মানুষের কাছে সে প্রয়োজন মূখ্যও নয় মোটেই। আমাদের প্রধান প্রয়োজন প্রকৃতির মৃত্যু মিছিল রোধ করা। যে কোন মূল্যে।

শুভকামনা জানবেন। অনিঃশেষ। সবসময়।

দীপংকর চন্দ

অতিথি লেখক's picture

পুরানের গল্পগুলি পড়তে এমনিতেই ভাল লাগে। আর এই গল্পে একই সাথে জানা হল ছোট থেকে শুনে আসা পরশুরামের কুঠার সম্পর্কে, আর এই কুঠারের সাথে যে জড়িয়ে রয়েছে আমাদেরই লাঙ্গলবন্দ, ব্রহ্মপুত্র, তাও জানা হল। স্বামী নিগমানন্দের মত একজন সত্যিকারের মানুষের কথাও হয়ত জানা হত না এই লেখাটি না পড়লে! সবচেয়ে বড় কথা, যে লাঙ্গলবন্দকে কখনোই রাখিনি দর্শনযোগ্য স্থানের তালিকার প্রথম সারিতে, তাকেই দেখার জন্য ব্যাকুল হয়ে উঠেছে মন! বিশেষ করে, নদী তীরের মন্দির, আশ্রম বা সাধুর চিত্র যেন চোখে ভাসছে!

Quote:
যে সকল জলস্রোতের নামের শেষে সাধারণত 'আ'-কার বা, 'ই'-কার থাকে না, তাদেরকে বলা হয় নদ।

সেক্ষেত্রে 'সাঙ্গু' বা 'শংখ'-কে কি বলা হবে? নদ?

Quote:
রাজা গাধির ওরসে জন্মগ্রহণ করে মহর্ষি বিশ্বামিত্র আর সত্যাবতী নামে এক পরম রূপবতী কন্যা।

মহর্ষি বিশ্বামিত্র আর সত্যাবতী একজনই?

আশা করি, লেখক এমনি আরও পুরানের গল্প এমনি করে বর্তমানের সাথে প্রাসঙ্গিক করে উপহার দেবেন আমাদের।
.....
রৌদ্র

অতিথি লেখক's picture

শুভকামনা রৌদ্র।

Quote:
সবচেয়ে বড় কথা, যে লাঙ্গলবন্দকে কখনোই রাখিনি দর্শনযোগ্য স্থানের তালিকার প্রথম সারিতে, তাকেই দেখার জন্য ব্যাকুল হয়ে উঠেছে মন!

আমাদের ঐতিহ্যবাহী স্থানগুলোকে আমরা দর্শনযোগ্য করে তুলতে পারিনি নিজেদের কাছে, বিশ্বের কাছে। আমি মনে করি জাতি হিসেবে এটা আমাদের জন্য বেদনাদায়ক। নিজেদের ক্রমশ শেকড়হীন অবস্থার দিকে নিয়ে যাচ্ছি আমরা। অথবা শেকড়ের অর্থ নিজেই ঠিক জানি কিনা সেটাও জানা নেই আমার।

হয়তো হতাশ লাগবে কখনও সেখানে গেলে। তবে আশাহত হবেন না। প্রতিটি জায়গায় ভালো লাগার উপাদান ছড়িয়ে থাকে। সেটা খুঁঁজে নিতে হয়।

Quote:
'সাঙ্গু' বা 'শংখ'-কে কি বলা হবে? নদ?

যে সকল জলস্রোতের নামের শেষে সাধারণত 'আ'-কার বা, 'ই'-কার থাকে না, তাদেরকে বলা হয় নদ।

সাধারণত শব্দটা লক্ষ্যনীয় অবশ্যই। এটা আসলে জলপ্রবাহকে চিহ্নিত করার সরলরৈখিক দিকনির্দেশ। শঙ্খ হচ্ছে নদী। বাংলা উইকিপিডিয়াও আশাকরি তাই জানাবে আপনাকে।

রাজা গাধির ঔরসে জন্মগ্রহণ করেন মহর্ষি বিশ্বামিত্র আর সত্যাবতী নামে এক পরম রূপবতী কন্যা।

মহর্ষি বিশ্বামিত্র পুরাণের এক অতি উজ্জ্বল চরিত্র। অপ্রাসঙ্গিক হওয়া সত্ত্বেও তাঁঁর নাম এখানে ব্যবহার করা হয়েছে রাজা গাধির পরিচিতি প্রাঞ্জল করার জন্য।

মূলত রাজা গাধির কন্যা সত্যাবতী এই আখ্যানে প্রবেশ করছেন গুরুত্বপূর্ণ বৃত্তের সূচনা বিন্দু হিসেবে।

ভালো থাকবেন। অনিঃশেষ। সবসময়।

দীপংকর চন্দ

অতিথি লেখক's picture

Quote:
সেক্ষেত্রে 'সাঙ্গু' বা 'শংখ'-কে কি বলা হবে? নদ?

'বাংলাদেশের নদীকোষ' এ সাঙ্গু বা শঙ্খকে নদীই বলা হয়েছে। তাও আবার স্বাধীন নদী। কারণ এর নিজস্ব অববাহিকা আছে এবং এ নদী অন্য কোন বড় নদীতে না পড়ে সাগরে মিশেছে।

অতিথি লেখক's picture

শুভকামনা।

যথার্থ বলেছেন আপনি।
ওপরের মন্তব্যের উত্তরে আমিও কিন্তু শঙ্খকে নদীই বলেছি।

বলেছি,

Quote:
যে সকল জলস্রোতের নামের শেষে সাধারণত 'আ'-কার বা, 'ই'-কার থাকে না, তাদেরকে বলা হয় নদ।

সাধারণত শব্দটা লক্ষ্যনীয় অবশ্যই। এটা আসলে জলপ্রবাহকে চিহ্নিত করার সরলরৈখিক দিকনির্দেশ। শঙ্খ হচ্ছে নদী। বাংলা উইকিপিডিয়াও আশাকরি তাই জানাবে আপনাকে।

ভালো থাকবেন। অনিঃশেষ। সবসময়।

দীপংকর চন্দ

ষষ্ঠ পাণ্ডব's picture

দীপঙ্কর চন্দ, সচলে আপনার লেখা আগে পড়েছি কিনা মনে পড়ছে না। যদি এটা সচলে আপনার প্রথম লেখা হয়ে থাকে তাহলে বলতেই হবে লেখার সহজাত ক্ষমতা আপনার আছে। আশা করি, এখানে নিয়মিত লিখবেন।

আপনার লেখার উদ্দেশ্য পরিষ্কার। তবে আমার কাছে পৌরাণিক আখ্যানটিই ভালো লেগেছে। আরো ভালো লেগেছে আব্দুল্লাহ্‌ ভাইয়ের প্রাসঙ্গিক বিস্তারিত আলোচনা।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অতিথি লেখক's picture

শুভকামনা জানবেন ভাই।

অন্তর্জালে অনভিজ্ঞ আমি বেশ।
সাধারণ কারিগরী বিষয়গুলো বুঝতেই বেশ কষ্ট হচ্ছে।
সচলায়তনের প্রক্রিয়া অনেক বেশি জটিল মনে হচ্ছে আমার স্বল্প অভিজ্ঞতায়।
সচলায়তনে প্রেরিত লেখার মান নির্ণয় পদ্ধতি এবং এর অধিপতি বৈশিষ্ট্যও এখনও বুঝতে পারিনি আমি।
আশাকরি বুঝতে পারবো ধীরে ধীরে।

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

ভালো থাকবেন। অনিঃশেষ। সবসময়।

দীপংকর চন্দ

অতিথি লেখক's picture

শুভ কামনা জানবেন।

ষষ্ঠ পাণ্ডব দুর্দান্ত শব্দ জুটি!

অন্তর্জালে অনভিজ্ঞতা আছে আমার।
চেষ্টা তো করবো অনভিজ্ঞতা যতটুকু সম্ভব কাটিয়ে উঠতে!
এবং আপনাদের সাথে থাকতে।

ভালো থাকবেন ভাই। অনিঃশেষ। সবসময়।

দীপংকর চন্দ

প্রৌঢ় ভাবনা's picture

পুরাণাশ্রয়ী লেখা চলুক।
আমার সচলে লেখা 'দিবি আরোহণ...' এর মন্তব্যে সবজান্তা লিখেছিলেন, 'লৌকিকতাটুকুকে ছেঁটে ফেলে দিলে, যেটুকু রয়ে যায়, তা ইতিহাসের একধরনের প্রতিচ্ছবিই।'

অতিথি লেখক's picture

শুভকামনা জানবেন।

Quote:
সবজান্তা লিখেছিলেন, 'লৌকিকতাটুকুকে ছেঁটে ফেলে দিলে, যেটুকু রয়ে যায়, তা ইতিহাসের একধরনের প্রতিচ্ছবিই।'

অসাধারণ!

পুরাণাশ্রয়ী লেখার অভিজ্ঞতা সুখপ্রদ নয় আমার। একথা আব্দুল্লাহ ভাইয়ের মন্তব্যের উত্তরে বলেছিলাম আমি। বেশিরভাগ ক্ষেত্রেই পৌরাণিক কাহিনীর রূপকাশ্রয়ী শিক্ষাকে আচরিক ধর্মের আবরণে জ্ঞানে-অজ্ঞানে আবৃত করার একটা প্রবণতা পরিলক্ষিত হয় আমাদের সমাজে। যেটি আমার যাপিত জীবনের অভিলক্ষ্যকে আহত করে। তবু চেষ্টা থাকবে যেভাবেই হোক পৃথিবীর প্রতি জন্মজাত দায় মেটাবার।

ভালো থাকবেন। অনিঃশেষ। সবসময়।

দীপংকর চন্দ

সাক্ষী সত্যানন্দ's picture

চলুক লিখতে থাকুন পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক's picture

শুভকামনা অনিঃশেষ।

আপনার উপস্থিতি তো ভাই ভীষণ প্রাণবন্ত!
অনেক জনপ্রিয়ও আপনি।

ভালো থাকবেন। অনিঃশেষ। সবসময়।

দীপংকর চন্দ

সুলতানা সাদিয়া's picture

লেখার মত মন্তব্যগুলোও উপভোগ্য। আরও লেখা আসুক। শুভকামনা।

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

অতিথি লেখক's picture

শুভকামনা জানবেন সুলতানা সাদিয়া।

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।
চেষ্টা তো করবো আপনাদের সাথে থাকতে।

ভালো থাকবেন। অনিঃশেষ। সবসময়।

দীপংকর চন্দ

রংতুলি's picture

পৌরাণিকতার কারণেই কিনা জানি না, লেখাটাতে একটা সন্মোহন ভাব আছে। সাথে আবদুল্লাহ এ. এম.’র মন্তব্যগুলো রোমাঞ্চকর। বেশ উপভোগ্য আখেরে একটা দীর্ঘশাস রেখে যায়! আরো লিখুন

অতিথি লেখক's picture

শুভকামনা রংতুলি।

লেখাটির প্রতি আপনাদের আগ্রহ প্রকৃতির প্রতি মানুষের ভালোবাসা অদ্যাবধি অটুট থাকার কথাই প্রমাণ করে।

ভালো থাকবেন। অনিঃশেষ। সবসময়।

দীপংকর চন্দ

Post new comment

The content of this field is kept private and will not be shown publicly.