মানুষ কি নিজের মুখোশের ভেতর আটকা পড়ে?(বিচ্ছিন্ন ভাবনা-৩)

আরিফ জেবতিক's picture
Submitted by ArifJebtik on Thu, 14/06/2007 - 11:58pm
Categories:
মানুষ কি একসময় তার নিজের মুখোশের ভেতর আটকা পড়ে? আমরা জন্মাই সবাই একধরনের।তারপর শৈশবেই আমাদের শরীরে ট্যাগিং শুরু হয়ে যায়।কেউ কেউ ভালো ছেলে,সুবোধ ছেলে হিসেবে পরিচিতি পায়,তার পুরোটা শৈশব আর কৈশোর তখন সুবোধ বালক হয়েই কাটাতে হয়।কেউ কেউ হয় দুষ্টবালক,পাড়ার সবগুলো গাছে তার চড়া চাই,সবগুলো মারামারিতে তার অংশগ্রহন আবশ্যক।এই খ্যাতিটা সে সারাজীবন বয়ে বেড়ায়।অন্য পাড়ার মারামারিতে তার উপর পাড়ার জোয়ান বুড়োদের ভরসা সৃষ্ঠি হয় সেই ভরসা ধরে রাখতেই তাকে বারংবার ছুটে যেতে হয় লড়াইর ময়দানে। একজন জনপ্রিয় লেখক যখন ঈদ সংখ্যা বা বইমেলা ধরার জন্য নির্দিষ্ট ফর্মুলাতে রাতজেগে উপন্যাস নামাতে ব্যস্ত থাকেন,তখন তারঁ কি মনে হয় না সত্যি সত্যি একটি ভালো উপন্যাস লিখি,প্রেমের এই প্যানপ্যানানি আর কতো?মনে হয় নিশ্চয়ই,তবু তিনি তার নির্দিষ্ট ফর্মুলার বাইরে বেরুতে পারেন না।একজন সৎ মানুষ যখন তিল তিল করে তার সংসারকে ধ্বংসের দিকে নিয়ে যান,তার হয়তো কখনো কখনো মনে হয় একটু ঘুষটুস খাই,কিন্তু তার এতোদিনের সৎ ইমেজ থেকে বেরুতে না পারার অক্ষমতা তাকে বাধা দেয়। একজন আরিফ জেবতিককে কি তার ইমেজ নিয়ে ভাবতে হয়?হয়তো বা অবচেতনে ভাবে,নইলে যখন মুখ খারাপ করে গালাগালি দিতে ইচ্ছা হয়,তখন কেন সে এড়িয়ে যায়?এই ভন্ডামি কি নিজের সাথে?হতে পারে। আমি মানুষ,আমার ডানের মানুষ,বামের মানুষ আমরা সবাইকি নিজের তৈরী অদৃশ্য মুখোশের ভেতর নিজেদের ভরে ফেলেছি? মুখোশটাকেই কি মুখ মনে করে নিজস্ব দিনযাপনের ডায়েরীতে লিখে রাখছি অন্য মানুষের জীবন বোধ? কে জানে?কে বলতে পারে??

Comments

এস এম মাহবুব মুর্শেদ's picture
চোরার মত একটা নিক নেন। তারপর যা ইচ্ছা কইরা শেষে নিক খুন। ==== মানুষ চেনা দায়!
অছ্যুৎ বলাই's picture
সত্য কথা "বুক ফুলায়া" বলার জন্য একটা চোরা নিক খুবই কাজের।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অমিত's picture
এই মুখোশের ব্যাপারটাই ধরতে পারলাম না।লোকজন কয় যে অনেকই বলে নিজের নিকে সোন্দর সোন্দর কথা বইলা অন্য নিকে আইসা মনের কথাটা বইলা দেয়। আর আমি নিজের নিকে গালাগালি কইরা এখন চ-রেটেড ব্লগার!!! শালা আমিই আমার মুখোশ থাইকা গেলাম
হিমু's picture
আরিফ জেবতিক's picture
হেহেহে:দেখি নুরা পাগলা কী কয় এই বিষয়ে?
উৎস's picture
মুক্তি দরকার ভেতরের মানুষগুলোর। সরলরৈখিক জীবনের এটা একটা সমস্যা। এখন তবুও ইন্টারনেটের জগৎ থাকায় সস্তায় সবাই একটা রাস্তা দেখতে পাচ্ছে। আগের কালে নিশ্চয়ই অনেক কৌশল করতে হতো।
হাসান মোরশেদ's picture
মৌলিক মুখোশ । একজন আরিফ জেবতিক কিংবা একজন হাসান মোরশেদ লাক্কাতুরা বাগানের কুলিবস্তিতে কিংবা এম সি কলেজের টিলায় বন্ধুদের সাথে বসে মদ খেতে পারে,কিন্তু পারেনা জল্লারপারের চিপায় ডাইল গিলে রাত বারোটায় জিন্দাবাজার পয়েন্টে এসে হল্লা করতে। পারেনা কেনো? একজন আরিফ জেবতিক গার্মেন্টস মালিক না হয়ে ফুলটাইম লেখক হতে পারলে নিজেকে সম্মান করতো । ক্ষমতা ছিলো তবু হলোনা? হতে পারলোনা কেনো? ভালো ছেলে,দায়িত্ববান ছেলে, নিজের ইচ্ছে অনিচ্ছের চেয়ে অন্যসবার প্রয়োজনের কথা ভাবে-- এই সব ও মুখোশ তাহলে? মুখটা কোথায়? হারালো কবে? নাকি মুখটা চিনে উঠাই হয়না আদতে? -------------------------- আমি সত্য না হইলে গুরু সত্য কোনকালে?

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

আরিফ জেবতিক's picture
কোনটা মুখ,কোনটা মুখোশ,এই ভাবনাই তাড়িয়ে বেড়ায় ইদানিং। কোথায় যাবো বলে পথে নেমেছিলাম,আর কোথায় এসে পৌছালাম,এসব ভেবেই অবাক হই।বিমর্ষও হই ,উৎফুল্লও হই।
হিমু's picture
একটা গল্পের প্লট দিলেন। ধন্যবাদ!
এস এম মাহবুব মুর্শেদ's picture

আরিফ জেবতিক ভাই আপনার নাম বাংলা করতে চাইলে জানাবেন অথবা আমার কোন একটি পোস্টে।

ArifJebtik -> আরিফ জেবতিক
হবে। লগইন করতে হবে এই নামে, বাংলায়।

====
মানুষ চেনা দায়!

আরিফ জেবতিক's picture

জ্বি না জনাব।আমি কিছুদিন ইংরেজ থাকিতে চাই।আপনাকে প্রস্তাবের জন্য ধন্যবাদ।

এস এম মাহবুব মুর্শেদ's picture

ওকে

====
মানুষ চেনা দায়!

Post new comment

The content of this field is kept private and will not be shown publicly.
Image CAPTCHA
Enter the characters shown in the image.